শীট ডিলিট করাঃ
===========
ধরুন আপনি Microsoft Excel এ ফাইল ওপেন করে তিনটি আলাদা ডকুমেন্ট তৈরীর জন্য তিনটি আলাদা ওয়ার্ক শীট নিয়ে কাজ করছেন। এখন যদি কোন কারণে দুই নাম্বার ওয়ার্ক শীট ডিলিট করতে চান, তাহলে প্রথমে যে শীট টি ডিলিট করবেন অর্থাৎ দুই নাম্বার শীটের উপরে মাউসে রাইট ক্লিক করুন, একটি অপশন মেনু আসবে। অপশন মেনুতে ডিলিট অপশনে ক্লিক করুন, তাহলে দুই নাম্বার শীটটি ডিলিট হয়ে যাবে এবং আন্য শীট গুলো পূর্বের অবস্থায় থাকবে।

46

শীট ইনসার্ট করাঃ

===========
সাধারণত Microsoft Excel প্রোগ্রামটি ওপেন করলে সেখানে পূর্ব থেকেই তিনটি ওয়ার্কশীট রানিং থাকে। যদি তিনটির অধিক ওয়ার্কশীটের প্রয়োজন হয় সে ক্ষেত্রে Insert Worksheet অপশন টি ব্যবহার করতে হবে। সে ক্ষেত্রে ওয়ার্ক শীটের নিচের অংশে ইনসার্ট ওয়ার্কশীট অপশন এ যতবার ক্লিক করবেন ততবার একটি করে নতুন শীট ইনসার্ট হবে। অথবা শর্টকাট ব্যবহার করতে চাইলে Shift + F11 বাটন চেপে শীট ইনসার্ট করতে পারবেন।

শীট রিনেম করাঃ
===========
Microsoft Excel এ একাধিক শীটকে আলাদা ভাবে সহজে খুজে পাবার জন্য প্রতিটি ওয়ার্কশীটে ভিন্ন ভিন্ন নাম দেয়া যায়। সে ক্ষেত্রে ওয়ার্কশীটে নাম পরিবর্তনের জন্য রিনেম অপশন টি ব্যবহার করতে হবে। রিনেম অপশন টি ব্যবহার করতে হলে প্রথমে যে ওয়ার্কশীটে নাম পরিবর্তন করবেন, সে ওয়ার্কশীট এর উপরে ক্লিক করুন। এবার শীট নামের উপরে মাউস রেখে রাইট ক্লিক করুন, একটি অপশন মেনু আসবে। অপশন মেনুতে Rename অপশন এ ক্লিক করুন। ওয়ার্কশীটের পূর্বের নামটি সিলেক্ট হয়ে যাবে, এবার আপনার প্রয়োজনীয় নামটি লিখুন, তারপর ইন্টার চাপুন। আপনার প্রয়োজনীয় নামটি দ্বারা ওয়ার্কশীট টি সেভ হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *